ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১০:১৪ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

সুচির দলীয় কার্যালয়ে সেনা তল্লাশি ও ভাঙচুরের অভিযোগ

মিয়ানমারে নেত্রী অং সান সুচির দল এনএলডি’র কার্যালয়ে অভিযান চালিয়েছে দেশটির সেনা সদস্যরা। এসময় ব্যাপক তল্লাশি ও ভাঙচুরের অভিযোগ তুলেছেন দলের নেতারা।

এনএলডি’র ভেরিফাইড ফেসবুক পেইজে জানানো হয়, মঙ্গলবার রাতে সেনাবাহিনীর সদস্যরা দরজা ভেঙ্গে এনএলডির সদর দফতরে প্রবেশ করে তল্লাশি ও ভাঙচুর করেছে। যদিও অভিযানের সময় ভেতরে দলে কোন নেতাকর্মী কার্যালয়ে ছিলেন না।

এদিকে সেনা অভ্যুত্থানের পর থেকে দেশটিতে গণতন্ত্রপন্থিদের প্রতিবাদ কর্মসূচি চলছে। বুধবার পঞ্চম দিনের মতো রাজধানী নেপিডোতে চলছে সেনা বিরোধী বিক্ষোভ। মঙ্গলবার নেপিডোতে বিক্ষোভ কর্মসূচি লক্ষ্য করে গুলিবর্ষণের ঘটনায় আহত নারীর অবস্থা আশঙ্কাজনক। ওইদিন জল কামান, কাদানে গ্যাস ও রাবার বুলেট ব্যাবহার করে বিক্ষোভ দমনের চেষ্টা করেছে আইন-শৃঙ্খলা বাহিনী।

প্রসঙ্গত, পহেলা ফেব্রুয়ারি সকালে অং সান সুচি ও তাঁর ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির কয়েকজন সিনিয়র নেতাকে আকস্মিকভাবে গ্রেপ্তার করে সেনাবাহিনী। পরে অভ্যুত্থানের মাধ্যমে সুচি সরকারকে হটানোর বিষয়টি নিশ্চিত করা হয়।

গত বছরের নভেম্বরে দেশটির জাতীয় নির্বাচনে এনএলডি জালিয়াতি করে ক্ষমতায় এসেছে বলে অভিযোগ সেনাবাহিনীর। তখন থেকেই বেসামরিক সরকার ও ক্ষমতাধর সেনাবাহিনীর মধ্যে টানাপোড়েন চলছিল। যদিও নির্বাচন কমিশন ও এনএলডি জালিয়াতির অভিযোগ অস্বীকার করেছে।

Similar Posts

error: Content is protected !!