ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১০:০৮ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

আফগানিস্তানে তিন নারী সাংবাদিককে গুলি করে হত্যা

আফগানিস্তানের জালালাবাদ শহরে তিন নারী সাংবাদিককে গুলি করে হত্যার ঘটনা ঘটেছে। নিহতরা স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলে কাজ করতেন। মঙ্গলবার এই ঘটনা ঘটে।

নিহত ওই তিন নারী সাংবাদিক জালালাবাদের বেসরকারি এনিকাস টিভি স্টেশনে কাজ করতেন। টিভি স্টেশনের প্রধান জালমাই লতিফি জানিয়েছেন, সম্প্রতি মাধ্যমিক স্কুলে পড়া শেষ করে তাদের প্রতিষ্ঠানের ডাবিং বিভাগে যোগদান করেছিলেন ওই তিন নারী কর্মী।

বার্তাসংস্থা এএফপিকে লতিফি বলেন, ‘তারা সবাই মারা গেছে। অফিস থেকে পায়ে হেঁটে বাড়িতে ফেরার সময় তাদেরকে গুলি করে হত্যা করা হয়।’

বিবিসি জানিয়েছে, দুর্বৃত্তদের গুলিতে নিহত ওই তিন নারী সাংবাদিকের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ্যে। পরিকল্পিত ও পৃথক দুটি হামলায় তাদেরকে হত্যা করা হয়। এছাড়া এই হামলায় আরও এক নারী সাংবাদিক আহত হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক।

আফগান পুলিশ জানিয়েছে, হামলার সঙ্গে জড়িত প্রধান বন্দুকধারীকে আটক করেছে তারা। আটককৃত ওই ব্যক্তি তালেবান বিদ্রোহীদের সঙ্গে সংশ্লিষ্ট বলেও দাবি করেছে পুলিশ। তবে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে তালেবান।

অন্যদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আহত অন্য নারী সাংবাদিককে হাসপাতালে নেয়া হয়েছে। জীবন বাঁচাতে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তিনি।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে রক্তক্ষয়ী হামলার সংখ্যা অনেক বেড়েছে। এজন্য তালেবানকে দায়ী করে আসছে দেশটির প্রশাসন। সম্প্রতি দেশটির গোয়েন্দা প্রধানের দেয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালে বিদ্রোহী গোষ্ঠীটি ১৮ হাজারের বেশি হামলার সঙ্গে জড়িত ছিল।

Similar Posts

error: Content is protected !!