ফেব্রুয়ারি ৩, ২০২৩ ৫:০৮ পূর্বাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

২০২৫ সালে মহাকাশ স্টেশন চালুর ঘোষণা দিলো রাশিয়া

২০২৫ সালে নিজেদের মহাকাশ স্টেশন চালু এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে নিজেদের প্রত্যাহার করতে পারবে মস্কো-রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস এমনটাই জানিয়েছে। মঙ্গলবার ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

রসকসমস প্রধান দিমিত্রি রোগোজিন জানান, নতুন একটি স্টেশনের প্রথম মডিউলের কাজ শুরু হয়েছে। রুশ কর্মকর্তা আইএসএস থেকে নিজেদের প্রত্যাহারের বিষয়টি বিবেচনার বিষয়ে সতর্ক করার পর এই উদ্যোগ নেওয়া হয়। পশ্চিমাদের সঙ্গে সহযোগিতা সফল উদ্যোগের একটি ছিল আইএসএসে রাশিয়ার অংশগ্রহণ।

গোয়েন্দাবৃত্তির অভিযোগ, ইউক্রেন সীমান্তে রুশ সেনা মোতায়েন ও রুশ প্রেসিডেন্টের সমালোচক আলেক্সেই লাভালনির স্বাস্থ্যের অবনতি নিয়ে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনার মধ্যেই রাশিয়ার পক্ষ থেকে এই মহাকাশ স্টেশন স্থাপনের ঘোষণা দেওয়া হলো।

টেলিগ্রাম অ্যাপে রোগোজিন এক বিবৃতিতে বলেন, নতুন রুশ অরবিটাল স্টেশনের প্রথম কোর মডিউলের কাজ চলছে। রুশ এনার্জিয়া মহাকাশ সংস্থা ২০২৫ সালের মধ্যে স্টেশনটি রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুত করতে চাইছে।

বিবৃতিতে এনার্জিয়া’র কর্মীদের কাজের একটি ভিডিও প্রকাশ করেছেন রসকসমস প্রধান।

১৯৯৮ সালে আইএসএস যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান এবং ইউরোপীয় ইউনিয়নের মহাকাশ গবেষণা সংস্থা ইউারোপিয়ান স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা করা হয়েছিল। এটিকে এ যাবৎকালের মানব ইতিহাসের ঐক্য ও সহযোগিতামূলক সম্পর্কের অন্যতম নিদর্শন মনে করা হয়।

Similar Posts

error: Content is protected !!