জানুয়ারি ২৯, ২০২৩ ১:৫১ পূর্বাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

ইসরায়েলের নতুন প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ

ইসরায়েলের ১১তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচতি হয়েছেন দেশটির প্রবীণ রাজনীতিবিদ আইজ্যাক হারজগ (৬০)। বুধবার ইসরায়েলি পার্লামেন্টে ভোটাভুটিতে দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর এই পদে নির্বাচিত হয়েছেন তিনি।

দেশটির আইনসভা নেসেটে এক গোপন ভোটাভুটিতে আইজ্যাক পেয়েছেন ৮৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী শিক্ষাবিদ মিরিয়াম পেরেজ পেয়েছেন ২৭ ভোট। পেরেজ জয়ী হতে পারলে তিনি হতেন ইসরায়েলের ইতিহাসের প্রথম নারী প্রেসিডেন্ট।

নির্বাচিত হয়ে হারজগ বলেছেন, তিনি সবার প্রেসিডেন্ট হবেন এবং ইহুদি-ফিলিস্তিনি যুদ্ধে সৃষ্ট বিভাজনের মতো ইস্যুগুলো সামলানোর চেষ্টা করবেন।

নতুন নির্বাচিত প্রেসিডেন্ট আইজ্যাকের বাবা চেইম হারজগ ছিলেন ইসরায়েলের ৬ষ্ঠ প্রেসিডেন্ট। আইজ্যাক ৯ জুলাই বর্তমান প্রেসিডেন্ট রিউভেন রিভলিনের মেয়াদ শেষ হওয়ার পর দায়িত্ব গ্রহণ করবে।

প্রসঙ্গত, ইসরায়েলের রাজনীতিতে দীর্ঘদিন ধরেই জড়িত আইজ্যাক হারজগ। ২০০৩ সালে ইসরায়েলের পার্লামেন্টে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন তিনি। বিশ্বের বিভিন্ন দেশে পাড়ি জমানো ইহুদিদের সঙ্গে সরকারের সম্পর্ক রক্ষায় নিয়োজিত আধা-সরকারি সংস্থা ইসরায়েলি ইহুদি সংস্থার প্রধান হিসেবে সম্প্রতি দায়িত্ব পালন করেছেন তিনি।

Similar Posts

error: Content is protected !!