ফেব্রুয়ারি ৯, ২০২৩ ৬:৪৪ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

শেষ হচ্ছে নেতানিয়াহুর শাসন

সরকার গঠনে একমত হয়েছে ইসরায়েলের বিরোধীদলগুলো। এর মধ্য দিয়ে ইসরায়েলে অবসান হতে চলেছে বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসন। বুধবার (২ জুন) ইসরায়েলের প্রধান বিরোধীদলের নেতা ইয়ার লাপিদ প্রেসিডেন্ট রিউভেন রিভলিনকে আট দলের এই চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। খবর : বিবিসি।

চুক্তি অনুযায়ী এই জোটের নেতৃত্বে থাকবে ডানপন্থী ইয়ামিনা পার্টি। সরকার গঠনের পর এই দলের প্রধান নাফতালি বেনেত প্রথম দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এরপর তিনি ইয়ার লাপিদের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

তবে সরকার গঠনের জন্য সংসদে ভোটাভুটি হবে এবং সেখানে তাদের সংখ্যাগরিষ্ঠতা পেতে হবে। ১২০ আসনের নেসেটে সরকার গঠন করতে অন্তত ৬১ আসনের দরকার হয়। কিন্তু গত নির্বাচনেও এককভাবে সেই সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোনো দল। ফলে এবারো জোট সরকারের দিকেই ঝুঁকতে হচ্ছে ইসরায়েলিদের।

এক বিবৃতিতে প্রেসিডেন্টকে চুক্তির বিষয়টি নিশ্চিত করে লাপিদ বলেন, ‌‘সরকার গঠনে যারা ভোট দেবেন এবং যারা দেবেন না, আমি কথা দিচ্ছি এই সরকার ইসরায়েলের প্রতিটি নাগরিকের জন্য কাজ করবে।’

তিনি বলেন, ‘এই সরকার তার বিরোধীদের সম্মান করবে এবং ইসরায়েলের সমাজের প্রতিটি অংশকে ঐক্যবদ্ধ করতে সম্ভাব্য সবকিছু করবে।’

দেশটির গণমাধ্যমগুলো একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যায় লাপিদ, বেনেত এবং আরব ইসলামিস্ট রাম পার্টির নেতা মনসুর আব্বাস চুক্তিতে সই করছেন।

সরকার গঠনের লক্ষ্যে জোটবদ্ধ দলগুলো হলো-

ইয়ার লাপিদের নেতৃত্বাধীন ইয়েশ আতিদ।

বেনি গান্তজের নেতৃত্বাধীন কাহোল লাভান।

আভিগদোর রিয়েবারমানের নেতৃত্বাধীন ইসরায়েল বেইতেইনু

মেরাভ মিশেইলির নেতৃত্বাধীন লেবর।

নাফতালি বেনেতের নেতৃত্বাধীন ইয়ামিনা।

গিডেউন সা’রের নেতৃত্বাধীন নিউ হোপ।

নিতজান হরোউইটস’র নেতৃত্বাধীন মেরেটজ।

মনসুর আব্বাসের মনসুর আব্বাস রাম (আরব ইসলামিস্ট)।

Similar Posts

error: Content is protected !!