জানুয়ারি ২৯, ২০২৩ ১:৪৮ পূর্বাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

আল-জাজিরায় ক্রমাগত সাইবার হামলা

গত কয়েকদিন টানা সাইবার আক্রমণের মুখে ছিল কাতারভিত্তিক মিডিয়া নেটওয়ার্ক আল-জাজিরা। হ্যাকাররা ক্রমাগত হামলা চালিয়ে আল-জাজিরার বিভিন্ন সংবাদ প্ল্যাটফর্ম ও ওয়েবসাইটের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করেছিল বলে জানিয়েছে সংস্থাটি।

গত বুধবার এক বিবৃতিতে আল-জাজিরা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ওপর গত ৫ জুন থেকে ৮ জুন ক্রমাগত সাইবার আক্রমণ চালানো হয়। সবচেয়ে বেশি আক্রমণ হয়েছে ৬ জুন রাতে। তবে সব হামলাই প্রতিহত করা হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি।

বিবৃতিতে আল-জাজিরা কর্তৃপক্ষ বলেছে, তারা এ ধরনের সাইবার আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছে। এই আক্রমণে আল-জাজিরার ‘সাহসী ও অনুকরণীয়’ সাংবাদিকতা বন্ধ হবে না বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে সংস্থাটি।

tuhin nizam

গত মে মাসে ইসরায়েল-হামাস যুদ্ধ চলাকালে অবরুদ্ধ গাজা উপত্যকায় আল-জাজিরার কার্যালয় থাকা জালা টাওয়ার বিমান হামলা চালিয়ে গুঁড়িয়ে দেয় দখলদার বাহিনী। ১১তলা ওই ভবনে কার্যালয় ছিল এপি’সহ আরও কয়েকটি সংবাদ সংস্থার। ভবনটিতে হামাসের ইন্টেলিজেন্স উইং কাজ করছিল দাবি করে সেখানে হামলা চালিয়েছিল ইসরায়েল। তবে এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো তথ্যপ্রমাণ দিতে পারেনি তারা।

যদিও ইসরায়েলের বক্তব্যের সঙ্গে একমত নন জালা টাওয়ারের মালিক এবং অন্য সংবাদ সংস্থাগুলো। ভবনটির মালিক জানিয়েছেন, সেখান থেকে আল-জাজিরার জিনিসপত্রগুলো বের করার জন্য মাত্র ১০ মিনিট সময় চাওয়া হয়েছিল। সেই সময়টুকুও দেয়নি দখলদার বাহিনী। ঘটনাটিকে যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করেছে রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ)।

Similar Posts

error: Content is protected !!