ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১১:৩১ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
আন্তর্জাতিক শিরোনাম

ইরানকে উন্নত স্যাটেলাইট দেয়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া

ইরানকে একটি উন্নত স্যাটেলাইট (কৃত্রিম উপগ্রহ) দেয়ার প্রস্তুতি নিচ্ছে রাশিয়া। এর মাধ্যমে ইরান পুরো মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তুগুলো সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে পারবে। বৃহস্পতিবার মার্কিন প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্টে এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এই পরিকল্পন্ননার আওতায় রাশিয়ায় তৈরি ক্যানোপুস-৫ নামের একটি স্যাটেলাইট কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে উৎক্ষেপণ করা হবে। এই স্যাটেলাইটে সংযুক্ত থাকবে উচ্চ রেজুলেশনের ক্যামেরা।

জেনেভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকে বসার কয়েকদিন আগেই এই প্রতিবেদন প্রকাশিত হলো। বর্তমানে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক চুক্তি পুনরায় চালু করতে আলোচনা চলছে দেশ দুটির মধ্যে।

এই স্যাটেলাইটের মাধ্যমে ইরান পারস্য উপসাগরের তেল শোধনাগার, ইসরায়েলের সামরিক ঘাঁটি ও ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটি সবই নিয়মিত পর্যবেক্ষণ করতে পারবে।

ক্যানোপুস-৫ বেসামরিক কাজেই ব্যবহৃত হয়। তবে ইরানের ইসলামিক রেভোলিউশনারি গার্ডের কর্মকর্তারা স্যাটেলাইটটি নেয়ার জন্য ২০১৮ সাল থেকে বেশ কয়েকবার রাশিয়া সফর করেছেন।

ইরানের ট্রেন কর্মীদের সাহায্য করতে রুশ বিশেষজ্ঞরা সম্প্রতি ইরান সফর করেছেন। এসব কর্মীরা ইরানের নতুন তৈরিকৃত একটি অবকাঠামো থেকে এই স্যাটেলাইট পরিচালনা করবে।

ইরানের রেভোলিউশনারি গার্ড গত বছরের এপ্রিলে জানিয়েছিল, তারা দেশটির প্রথম সামরিক স্যাটেলাইট কক্ষপথে সফলভাবে স্থাপন করতে পেরেছে। তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এর বিরুদ্ধে আপত্তি তুলে বলেছিলেন, ইরান জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করেছে। তিনি এ ঘটনায় ইরানকে জবাবদিহির আওতায় আনার দাবি করেন।

Similar Posts

error: Content is protected !!