ফেব্রুয়ারি ১, ২০২৩ ৪:১৪ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
লাইফস্টাইল শিরোনাম

ইনসেপ্টাকে চীনের টিকা তৈরির অনুমতি

ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে চীনের সিনোফার্মের টিকা উৎপাদন করতে অনুমতি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। রোববার বিকেলে সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক মাহবুবুর রহমান।

তিনি বলেন, উৎপাদনে সক্ষমতা আছে এমন তিন/চারটি কোম্পানি আমাদের কাছে আবেদন করেছিল। আমরা বিভিন্ন খুঁটিনাটি বিষয় দেখে ইনসেপ্টাকে চীনের সিনোফার্মের টিকা উৎপাদনের অনুমতি দিয়েছি। এ মাসেই তারা কাজ শুরু করবে। সোমবার বেলা ১১টায় এ ব্যাপারে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

এর আগে দেশে ২৮ এপ্রিল চীনের টিকা সিনোফার্মের জরুরি ব্যবহারের অনুমোদন দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর। এর মধ্যে ৫ লাখ ডোজ টিকা উপহার দিয়েছে চীন।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকা আনতে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে গত বছরের ৫ নভেম্বর যে চুক্তি হয়েছিল তাতে বলা হয়, প্রতিষ্ঠানটি বাংলাদেশে ৩ কোটি ডোজ টিকা রপতানি করবে এবং সে অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ পাওয়ার কথা ছিল। কিন্তু বাংলাদেশ সেই প্রতিশ্রুতি অনুযায়ী টিকা পাচ্ছে না। অথচ টিকা দেবে বলে অগ্রিম দেড় কোটি ডোজ টিকার মূল্য বাবদ ৫১০ কোটি টাকা আগেই নিয়েছে সেরাম ইনস্টিটিউট। এরপর চীন ও রাশিয়ার সঙ্গে টিকা কার্যক্রম নিয়ে কাজ শুরু করে সরকার।

Similar Posts

error: Content is protected !!