ফেব্রুয়ারি ৯, ২০২৩ ৬:৫১ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
গণমাধ্যম শিরোনাম

সচল হলো বিপর্যস্ত গণমাধ্যমের সাইটগুলো

বিবিসি, গার্ডিয়ান, ফিন্যান্সিয়াল টাইমস, ইনডিপেনডেন্ট, নিউইয়র্ক টাইমসসহ বিশ্বের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমগুলোর ওয়েবসাইট ডাউন হওয়ার পর আবার সচল হয়ে ফিরে এসেছে। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৪টার দিকে প্রায় সারাবিশ্বেই এসব ওয়েবসাইট ও সংশ্লিষ্ট অ্যাপে সমস্যা দেখা দেয়।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিকাল ৪টার পর এসব ওয়েবসাইট বিকল হয়ে যায়। তবে ঘণ্টাখানেক পরে ধীরে ধীরে এসব ওয়েবসাইট সচল হতে থাকে।

প্রাথমিকভাবে জানা যায়, ফ্যাস্টলি ক্লাউড কম্পিউটিং কোম্পানি নামের ওয়েবসাইট সেবাদাতা প্রতিষ্ঠানের যান্ত্রিক ত্রুটির কারণেই ওয়েবসাইটগুলোর সার্ভার ডাউন হয়ে যায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, রেড্ডিট, অ্যামাজন, টুইচসহ বিশ্বের প্রথম সারির গণমাধ্যমের ওয়েবসাইটগুলো হঠাৎ বিকল হয়ে যায়। এসব ওয়েবসাইটে ঢুকতে গেলেই হোমপেইজে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ বার্তা দেখায়।

বিবিসি বলছে, ব্রিটিশ সরকারের ওয়েবসাইট ‘গভ ডট ইউকে’-ও ডাউন হয়েছে। প্রাথমিকভাবে ক্লাউড সেবাদানকারী প্রতিষ্ঠান ফাস্টলির সঙ্গে ওয়েবসাইট বিপর্যয়ের এই ঘটনার সংযোগ আছে বলে জানা যাচ্ছে। বিশ্বের প্রধান সারির অসংখ্য ওয়েবসাইটের ‌‘ব্যাক এন্ড’ সেবা দিয়ে থাকে ফাস্টলি।

সংবাদ সাইটগুলি সমস্যায় পড়ার সঙ্গে সঙ্গে পাঠকের কাছে খবর পৌঁছানোর জন্য নানারকম উপায় উদ্ভাবন করেছে। প্রযুক্তি ওয়েবসাইট ভার্জ গুগল ডকস ব্যবহার করে সংবাদ প্রতিবেদন প্রকাশ করেছে।

Similar Posts

error: Content is protected !!