জানুয়ারি ২৮, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
জাতীয় শিরোনাম

টিকা নিলেও সবাইকে মাস্ক পরার নির্দেশ প্রধানমন্ত্রীর

করোনা ভাইরাসের প্রতিষেধক টিকা নিলেও মাস্ক পরাসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী এক থেকে দেড় মাসের মধ্যে টিকার দ্বিতীয় ডোজ দেওয়ার নির্দেশও দেন তিনি।

সোমবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রথম ধাপে করোনার টিকা গ্রহণকারীদের জন্য প্রমাণপত্র হিসেবে নিবন্ধন কার্ডের ব্যবস্থা করবে সরকার। স্বাস্থ্য ও পরিচ্ছন্নতাকর্মীসহ সম্মুখ সারির যোদ্ধাদের সর্বাধিক গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়ে সবার জন্য টিকা প্রাপ্তির সমান সুযোগ নিশ্চিত করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘সেকেন্ড ডোজ নেয়ার জন্য আট থেকে বার সপ্তাহ টাইম লাগে। ১৫ দিনে নিতে হবে বা এক মাসের মধ্যে নিতে হবে এমন না, এটা তিন মাস পর্যন্ত ইফেক্টিভ থাকে। আমরা চাচ্ছি আর্লি সেকেন্ড ডোজ দিয়ে দেয়ার। এক থেকে দেড় মাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো তাড়াতাড়ি শেষ করার চেষ্টা আমাদের আছে’।

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘ভ্যাকসিন যাতে ডেট এক্সপায়ার্ড না হয় সেটাও দেখতে হবে। আমাদের ডিসি ইউএনও থেকে সবাইকে বলা উচিত আর আমাদের বাহিনী গুলি আর হচ্ছে পরিচ্ছন্নতাকর্মী তাদেরটা খুব গুরুত্বপূর্ণ। পরিচ্ছন্নতাকর্মীদের দ্রুত টিকার আওতায় নিয়ে আসতে হবে। ফ্রন্টলাইন ফাইটার্স চিকিৎসাকর্মী ল এনফোর্স এজেন্সি এবং আমাদের বাহিনীগুলো যারা অ্যাক্টিভলি কাজ করছে তাদের আমরা আগে দেয়ার কথা বলছি। এছাড়া আমাদের দলীয় নেতাকর্মীরা যথেষ্ট কাজ করছে। তারা চাইলেও রেজিস্ট্রেশন করতে পারে’।

করোনা টিকার নিবন্ধন প্রক্রিয়া আরও সহজ ও সম্প্রসারিত করা হবে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘সবার একটা আইডি কার্ড থাকতে হবে যেটা দেখে বোঝা যাবে তারা ভ্যাকসিন টা নিয়েছে। এটা দেখিয়ে তারা সেকেন্ড ডোজ নেবে। এটা তাদের কাছে থেকে যাবে, এর মধ্য দিয়ে যারা দেশের বাইরে যাবে বা কোন কাজ করবে তাদের সনদ হিসেবে এটি কাজ করবে’।

Similar Posts

error: Content is protected !!