ফেব্রুয়ারি ২, ২০২৩ ১:০২ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
জাতীয় শিরোনাম

এবার ভ্যাকসিন পেতে চীনের সঙ্গে বাংলাদেশ

চীনের উদ্যোগে করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে ‘ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া’ প্লাটফর্মে যুক্ত হতে যাচ্ছে বাংলাদেশ। এই প্লাটফর্মে থাকছে চীন, বাংলাদেশ, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কা।

শুরুতেই চীন উপহার হিসেবে বাংলাদেশকে ৬ লাখ ডোজ টিকা উপহার দেবে বলে বৃহস্পতিবার (২২ এপ্রিল) গণমাধ্যমকে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ‘যখন যার দরকার হবে এই ফ্যাসিলিটি থেকে তারা ভ্যাকসিনগুলো সংগ্রহ করবে। এটাকে বলছি সাউথ এশিয়া কো–অপারেশন (পারস্পরিক সহযোগিতা)। এখন আমরা চীনের সঙ্গে সম্পর্ক করেছি। চীন আমাদের ভ্যাকসিন দেবে। এ ভ্যাকসিন তারা খুব শিগগিরই দেবে।’

তবে উপহারের টিকা নিতে একটি সমঝোতা স্মারক সই করা হবে যার খসড়া তৈরিও শেষ হয়েছে বলেও জানান মন্ত্রী।

এদিকে, করোনার টিকা প্রস্তুতের জন্য বাংলাদেশ রাশিয়ার সহায়তা নিচ্ছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘করোনা টিকা তৈরির প্রযুক্তি বাংলাদেশকে দেবে রাশিয়া। এ বিষয়েও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হচ্ছে। তবে রাশিয়া টিকা তৈরির প্রযুক্তিটি অন্য কোথাও দেয়া যাবে না শর্তে বাংলাদেশকে দিতে সম্মত হয়েছে। বাংলাদেশও তাতে সম্মতি জানিয়েছে।

এক্ষেত্রে বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী কোনো প্রতিষ্ঠানকে এই প্রযুক্তি দেয়ার কথা বলছে রাশিয়া। আর এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে ২ থেকে ৩ মাস লাগতে পারে।’

Similar Posts

error: Content is protected !!