ফেব্রুয়ারি ৪, ২০২৩ ৯:৪০ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
জাতীয় শিরোনাম

ঢাকায় পৌঁছেছে চীনের উপহারের ৬ লাখ টিকা

দ্বিতীয় দফায় চীন সরকারের উপহারের ৬ লাখ ডোজ টিকা ঢাকায় এসে পৌঁছেছে। রোববার বিকেল সাড়ে পাঁচটার দিকে বাংলাদেশ বিমান বাহিনীর দুটি বিমান ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে সকালের দিকে নিজ ফেসবুক আইডিতে তিনটি ছবি পোস্ট করে ঢাকায় চীনা দূতাবাসের উপপ্রধান হুয়ালং ইয়ান জানান, ‘উড্ডয়নের জন্য প্রস্তুত বাংলাদেশ আর্মির দুটি সি১৩০ জে।’

শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিমান বাহিনীর দু’টি সি১৩০ জে পরিবহন বিমান চীন থেকে টিকা আনার জন্য রাতে ঢাকা ত্যাগ করবে।

গত ১২ মে দেশে পাঁচ লাখ ডোজ সিনোফার্মের টিকা উপহার হিসেবে পাঠায় চীন। সেখান থেকে ইতোমধ্যে ঢাকার চারটি সরকারি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের প্রথম ডোজ দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে এই টিকা দেয়ার কথা রয়েছে সারাদেশের সরকারি ৩৭টি মেডিকেল কলেজের শিক্ষার্থীদের। করোনা মোকাবিলায় সামনের সারিতে থাকা পুলিশ সদস্যদেরও দেয়া হবে এই টিকা।

গত মার্চ থেকে ভারতের সেরাম ইনস্টিটিউট করোনার টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী সেরামের টিকা না পেয়ে চীন ও রাশিয়ার দিকে হাত বাড়ায় সরকার।

গত ২৯ এপ্রিল দেশে সিনোফার্মের ভ্যাকসিনের জরুরি ব্যবহারের অনুমোদন দেয় সরকার। সর্বশেষ চীনের দ্বিতীয় টিকা হিসেবে বাংলাদেশে জরুরি ব্যবহারের অনুমোদন পেয়েছে সিনোভ্যাক লাইফ সায়েন্সেস কোম্পানির তৈরি করোনাভাইরাসের টিকা।

Similar Posts

error: Content is protected !!