জানুয়ারি ২৮, ২০২৩ ৭:০৭ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
জাতীয় শিরোনাম

চতুর্থ জাতীয় ভোটার দিবস আজ

জাতীয় ভোটার দিবস আজ। দেশে চতুর্থবারের মতো পালিত হতে যাচ্ছে দিবসটি। এবারের জাতীয় ভোটার দিবসের প্রতিপাদ্য বিষয় ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার’।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত একটি অফিস আদেশে জানানো হয়, ২ মার্চ অনুষ্ঠেয় চতুর্থ জাতীয় ভোটার দিবস উদযাপনে নির্বাচন কমিশন একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করেছে। এটি হলো- ‘মুজিব বর্ষের অঙ্গীকার, রক্ষা করবো ভোটাধিকার’। অন্যান্যবারের মতো এবারও সারাদেশে র‍্যালি, আলোচনা সভা, নতুন ভোটার কার্যক্রমসহ নানা উদ্যোগ নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ভোটার দিবস প্রসঙ্গে ইসির যুগ্মসচিব ও জনসংযোগ শাখার পরিচালক এসএম আসাদুজ্জামান বলেন, ২ মার্চ সকাল ৮টায় মানিক মিয়া এভিনিউ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র পর্যন্ত একটি র‍্যালি বের করা হবে। এরপর বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হবে।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বিশেষ অতিথি হিসেবে নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ বেগম রাশেদা সুলতানা এমিলি, সাবেক জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর ও আনিছুর রহমান উপস্থিত থাকবেন।

আলোচনা সভার একপর্যায়ে ইসির তিনজন কর্মকর্তার হাতে জাতীয় নির্বাচনী পদক তুলে দেওয়া হবে। এছাড়া এদিন চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করা হবে। এছাড়া কয়েকজন নতুন ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দেওয়া হবে। এবারেরা তালিকায় ১৫ লাখের মতো নতুন ভোটার যুক্ত হয়েছেন বলে জানা গেছে।

কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের উদ্যোগে ২০১৯ সাল থেকে জাতীয় ভোটার দিবস নানা আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী পালিত হয়।

নির্বাচন কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বর্তমানে সাংবিধানিক প্রতিষ্ঠানটির তথ্যভাণ্ডারে ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন নাগরিকের তথ্য রয়েছে। আজ ভোটার তালিকা প্রকাশ করলে এই সংখ্যা আরও বাড়বে।

Similar Posts

error: Content is protected !!