জুন ১, ২০২৩ ৩:৪১ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
খেলাধুলা শিরোনাম

রোনালদো নয়, দশক সেরা মেসি

এক দশকেরও বেশি সময় ধরে ফুটবল প্রেমিদের মনে প্রশ্ন কে সেরা ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি লিওনেল মেসি। তবে সঠিক উত্তর এখনও কেউ দিতে পারেনি। এরইমধ্যে অবশ্য ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) আয়োজিত দশক সেরার ভোটাভুটিতে অবশ্য পর্তুগিজ তারকাকে হারিয়ে দিয়েছেন মেসি।

আইএফএফএইচএস-এর ১৫০টি দেশের সদস্যদের ভোটাভুটিতে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন মেসি। এ সময়ের মধ্যে এ তারকা জিতেছেন দুটি চ্যাম্পিয়নস লিগ, রেকর্ড ছয়টি লা লিগা ও পাঁচটি কোপা ডেল’রেসহ আরও অনেক শিরোপা। এদিকে ক্যারিয়ারের রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন মেসি, এই দশকেই চারবার। রেকর্ড সাতটি পিচিচি ট্রফির ছয়টিই জিতেছেন এই সময়ে। ছোট-বড় আরও বেশ কয়েকটি ব্যক্তিগত পুরস্কার এই সময়ে উঠেছে তার হাতে।

গত এক দশকের ব্যক্তিগত অর্জন থাকলেও জাতীয় দলের হয়ে কোনো ট্রফি জিততে পারেননি মেসি। তবে২০১৪ বিশ্বকাপে দেশকে ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন এ ফরোয়ার্ড। পরের দুই বছরে কোপা আমেরিকার দুটি আসরেও ফাইনালে খেলেছিল তার দল আর্জেন্টিনা।

এদিকে গত এক দশকে রিয়াল মাদ্রিদের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ে বড় ভূমিকা রেখেছিলেন বর্তমানে জুভেন্টাসে খেলা রোনালদো। ক্লাব দুটি হয়েই এ তারকা দুটি করে লিগসহ অনেক শিরোপা জিতেছেন।

জাতীয় দলের হয়ে রোনালদো জয়ের স্বাদ পেয়েছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও উয়েফা নেশন্স লিগ। এখন পর্যন্ত এ তারকা ক্যারিয়ারে জিতেছেন পাঁচবার বর্ষসেরার পুরস্কার। তবে এই দশকে চারবার এ পুরস্কার নিজের করে নিয়েছেন সিআর সেভেন।

Similar Posts

error: Content is protected !!