ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১২:৩২ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
খেলাধুলা শিরোনাম

চলে গেলেন স্কুল ক্রিকেটের ‌‌‘জনক’ কে জেড ইসলাম

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি কামাল জিয়াউল ইসলাম (৮৬) আর নেই। সোমবার ঢাকায় নিজ বাসায় মৃত্যু হয় তার। vকামাল জিয়াউল ইসলামকে দেশের স্কুল ক্রিকেটের জনক বলা হয়। যিনি কে জেড ইসলাম নামেই বেশি পরিচিত ছিলেন।

১৯৮৩ সালের ৩০ জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিসিবি সভাপতির দায়িত্ব পালন করেন কে জেড ইসলাম। এর আগে বিসিবির সাধারণ সম্পাদকের দায়িত্বেও ছিলেন।

তার সময়েই ১৯৮৬ সালে এশিয়া কাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখে বাংলাদেশ। দেশে স্কুল ক্রিকেটের প্রচলনও হয় তার সময়েই। তার প্রতিষ্ঠান নির্মাণ ছিল টুর্নামেন্টের পৃষ্ঠপোষক। বাংলাদেশের ক্রিকেটে স্পন্সর প্রথাও প্রবর্তিত হয়েছে তার আমলেই।

সেই সময়ে তুমুল সাড়া ফেলে নির্মাণ ক্রিকেট স্কুল টুর্নামেন্ট। আমিনুল ইসলাম বুলবুল, খালেদ মাহমুদ সুজন, জাভেদ ওমর বেলিম, মেহরাব হোসেনসহ দেশের অনেক শীর্ষ ক্রিকেটারের শুরু হয়েছিল এই টুর্নামেন্ট দিয়েই।

কে জেড ইসলাম ক্রীড়াক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০০১ সালে পান জাতীয় ক্রীড়া পুরস্কার। গুনি এই সংগঠকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বিসিবি। তার প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার বিসিবির পতাকা অর্ধনমিত রাখা হবে।

বিসিবির বর্তমান সভাপতি নাজমুল হাসান পাপন এক শোক বার্তায় বলেছেন, ক্রিকেটের জন্য তিনি ছিলেন একজন অগ্রদূত। তার দূরদর্শিতা ও প্রত্যয়ের জন্য বাংলাদেশের ক্রিকেট তার কাছে চির ঋণী হয়ে থাকবে।

নাজমুল হাসান পাপন প্রসংশা করেছেন নির্মাণ ক্রিকেট স্কুল প্রতিযোগিতার, যখন এই দেশে ক্রিকেট পেশাদার খেলার ধারেকাছেও ছিল না তখন তিনি নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে বয়সভিত্তিক ক্রিকেটে উৎসাহ দিয়েছেন, পৃষ্ঠপোষকতা করেছেন। তার মতো দক্ষ একজনের জন্য অনেক উদীয়মান খেলোয়াড় ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেছে। দেশের প্রতিটি প্রান্তে ক্রিকেট পৌঁছে গেছে।

Similar Posts

error: Content is protected !!