ফেব্রুয়ারি ৮, ২০২৩ ১২:৪৫ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
প্রযুক্তি শিরোনাম

ইন্টারনেট জগৎ দখলের পথে ইলন মাস্ক

ইন্টারনেট জগৎ দখলের পথে আরও এক ধাপ এগিয়ে গেলেন ইলন মাস্ক। তার কোম্পানি স্পেসএক্স স্টারলিংক স্যাটেলাইটের সাম্প্রতিক ব্যাচ সফলভাবে উৎক্ষেপণ করেছে।

ফ্লোরিডার কেপ ক্যানভেরাল থেকে রবিবারের স্যাটেলাইটগুলো নিয়ে মোট ৮০০টি স্টারলিংক স্যাটেলাইট গেছে নিম্ন কক্ষপথে।

মাস্কের এই স্যাটেলাইট প্রতি দুই সপ্তাহ অন্তর মহাকাশে পাঠানো হয়। পৃথিবীর ৯৯ শতাংশ অঞ্চলে হাইস্পিড ইন্টারনেট সরবরাহের জন্য তার এই পদক্ষেপ।

স্পেসএক্স জানিয়েছে, পৃথিবীর যেসব এলাকায় ইন্টারনেট এখনো যায়নি, দুর্গম; সেসব এলাকায় তাদের স্টারলিং উচ্চগতির ইন্টারনেট পৌঁছে দিতে চায়।

কক্ষপথে তারা ১২ হাজারের মতো স্যাটেলাইট পাঠাতে চায়।

অধিকাংশ স্যাটেলাইট পৃথিবী থেকে ১ হাজার কিলোমিটার উপরে থাকে। কিন্তু স্টারলিং স্যাটেলাইটগুলো থাকে অনেক নিচে, প্রায় ৫৫০ কিলোমিটার উচ্চতায়।

মাস্ক জানিয়েছেন, প্রথাগত স্যাটেলাইটের চেয়ে তাদের এই স্যাটেলাইটের মাধ্যমে বেশি গতির ইন্টারনেট পাওয়া যাবে।

নেটওয়ার্কটি ইতিমধ্যে কানাডার কিছু অঞ্চলসহ যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে পাওয়া যাচ্ছে। সেখানে পরীক্ষামূলকভাবে কয়েক জন ব্যবহারকারী এটি ব্যবহার করেছেন।

চলতি মাসের শুরুতে মাস্ক বলেন, অক্টোবরের পর তারা বৃহৎ পাবলিক ডেটা দিতে পারবেন।

স্যাটেলাইট নিয়ে বিতর্ক: ইলন মাস্কের এই স্যাটেলাইট নিয়ে কয়েক জন মহাকাশ বিজ্ঞানী আপত্তি তুলেছেন। তারা বলছেন, স্যাটেলাইটগুলোর কারণে বৈজ্ঞানিক কর্মকাণ্ড বাধাগ্রস্ত হবে।

কিন্তু স্পেসএক্স এই দাবি মানতে নারাজ। তারা বলছে, স্টারলিংক স্যাটেলাইটের প্রভাব শূন্যে নামিয়ে আনতে ইতিমধ্যে অনেক পদক্ষেপ নেয়া হয়েছে।

Similar Posts

error: Content is protected !!