জুন ২, ২০২৩ ৫:৩৬ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
প্রযুক্তি শিরোনাম

হ্যাকারদের কবলে মেসেঞ্জার ব্যবহারকারীরা

বিশ্বজুড়ে মেসেঞ্জার ব্যবহারকারীরা হ্যাকারদের কবলে পড়ছেন। বিভিন্ন দেশে মেসেঞ্জার ব্যবহারকারীদের লক্ষ্য করে ‘স্ক্যাম ক্যাম্পেইন’ চালানো হচ্ছে বলে জানিয়েছে সিঙ্গাপুরভিত্তিক সাইবার গোয়েন্দা প্রতিষ্ঠান গ্রুপ-আইবি।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউয়ের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৮০টিরও বেশি দেশে মেসেঞ্জার ব্যবহারকারীরা হ্যাকারদের কবলে পড়েছেন। এর মধ্যে ইউরোপ, এশিয়া, মধ্যপ্রাচ্য, উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা অঞ্চলের ব্যবহারকারীরা থাকতে পারেন।

ফেসবুক মেসেঞ্জারের আপডেট ভার্সন বিতরণের বিজ্ঞাপন দিয়ে হ্যাকাররা ব্যবহাকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে। এই কাজে ব্যবহার করা হচ্ছে অন্তত এক হাজার ভুয়া ফেসবুক প্রোফাইল। মেসেঞ্জারে হ্যাকারদের এমন হামলার বিষয়টি নজরে আসে গত বছর সাইবার নিরাপত্তা বিশ্লেষকদের মাধ্যমে। এরপর থেকে এ ধরনের ঘটনা বেড়েই যাচ্ছে।

সাইবার গোয়েন্দা প্রতিষ্ঠান গ্রুপ-আইবি বলছে, মেসেঞ্জারের আপডেট ভার্সন ইনস্টলের জন্য এক ধরনের লিংক সরবরাহ করে হ্যাকাররা। ওই লিংকে ক্লিক করার পর ব্যবহারকারীদের একটি লগ-ইন পেজে নিয়ে যাওয়া হয়। সেখানে তথ্য দিয়ে লগ-ইন করলে ওই তথ্য সরাসরি চলে যায় হ্যাকারদের কাছে। এতে ব্যবহারকারীরা বিপদে পড়েন। বিশেষ করে এর মাধ্যমে অ্যাকাউন্ট জিম্মি করা হয় এবং ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

হ্যাকারদের কবল থেকে বাঁচতে মেসেঞ্জার ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে গ্রুপ-আইবি। প্রতিষ্ঠানটি বলছে, কোনও ধরনের লিংকে ক্লিক করার আগে ভালোভাবে নিশ্চিত হতে হবে। তৃতীয় কোনও মাধ্যম থেকে পাওয়া ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য দেওয়া যাবে না, এমনকি ওই ওয়েবসাইটে পরিচিত লোগো থাকলেও। শুধু অফিসিয়াল অ্যাপ বা ওয়েবসাইটে লগ-ইনের তথ্য ব্যবহার করতে হবে।

Similar Posts

error: Content is protected !!