ফেব্রুয়ারি ১, ২০২৩ ১:৪৯ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
প্রযুক্তি শিরোনাম

সবচেয়ে শক্তিশালী আইপ্যাড আনল অ্যাপল

সর্বাধুনিক প্রযুক্তির নতুন আইপ্যাড প্রো উন্মোচন করেছে অ্যাপল। তাদের স্প্রিং ইভেন্টে উম্মোচন করা এম১ প্রসেসরের আইপ্যাডটি তাদের পূর্বসূরিদের থেকে উন্নত ও শক্তিশালী। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটির নিজেদের তৈরি করা চিপ এম১ দেয়া হয়েছে আইপ্যাড প্রোতে। ফলে এটি আইম্যাকের মতোই পারফরম্যান্স দেবে।

অ্যাপল বলছে, আপগ্রেডেড প্রসেসরে আইপ্যাড প্রোতে আগের চেয়ে গ্রাফিক্স পারফরম্যান্স পাওয়া যাবে ১৫০০ গুন দ্রুত এবং ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে ১০ ঘণ্টা।

আইপ্যাড প্রোতে ফিচার হিসেবে থাকছে লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে, ফাইভজি এবং সম্পূর্ণ নতুন আল্ট্রা-ওয়াইড ফন্ট ক্যামেরা।

১১ ইঞ্চি এবং ১২.৯ ইঞ্চির দুই সংস্করণে নতুন আইপ্যাড প্রো পাওয়া যাবে। দাম শুরু হবে ৭৯৯ ডলার থেকে। ৩০ এপ্রিল থেকে অর্ডার করতে পারবেন গ্রাহকরা। আর সরবরাহ শুরু হবে মে মাসের মাঝামাঝি থেকে।

অ্যাপলের বৈশ্বিক বিপণনেরর ভাইস প্রেসিডেন্ট গ্রেগ জসভিয়াক বলেন, ‘ম্যাকের জন্য এম১ চিপ একটি ব্রেকথ্রু হতে যাচ্ছে। আমরা এটি আইপ্যাড প্রোতে ব্যবহার করতে পেরে খুব আনন্দিত।’

এম১ চিপ দিয়ে আইপ্যাড প্রো সিরিজটি নতুন এক অভিজ্ঞতার নাম হতে যাচ্ছে বলেও জানান তিনি।

আইপ্যাড প্রোতে ব্যবহার করা হয়েছে ১৬ কোরের নিউরাল ইঞ্জিন। সেই সঙ্গে ১০ জিবিপিএস ইথারনেট রয়েছে ডিভাইসটিতে। আছে ফেসিয়াল রিকগনিশন, স্বল্প আলোয় ডিটেইলসহ ছবি তুলতে উন্নত ক্যামেরা।

শতভাগ অ্যালুমিনিয়ামের তৈরি এবং পুরোটাই পুনর্ব্যবহার উপযোগী এই আইপ্যাড প্রো।

১২.৯ ইঞ্চির ডিভাইসটিতে থাকছে লিকুইড রেটিনা এক্সডিআর ডিসপ্লে, দুই টেরাবাইট পর্যন্ত উচ্চিগতির স্টোরেজ, থান্ডারবোল্ট এক্সপানশন, চার স্পিকারের অডিও সিস্টেম, প্রো ক্যামেরার সঙ্গে লি-ডার স্ক্যানার, ফাইভজি কানেক্টিভিটি। সঙ্গে থাকছে উন্নত ভিডিও কলিং, আইপ্যাডওএস এবং শক্তিশালী প্রো অ্যাপ। এটি এক হাতে ব্যবহারেরও উপযোগী। এই সংস্করণটির দাম শুরু হবে ১০৯৯ ডলার থেকে।

Similar Posts

error: Content is protected !!