জানুয়ারি ২৮, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ || শতাব্দীর দৃষ্টিকোণ
প্রযুক্তি শিরোনাম

স্মার্টফোনে ক্যামেরা লেন্স যুক্ত করছে শাওমি

প্রতিনিয়ত স্মার্টফোনের সব ফিচারের পাশাপাশি ক্যামেরায় ব্যাপক পরিবর্তন এসেছে। এখন স্মার্টফোন দিয়েও করা যায় দুর্দান্ত ফটোগ্রাফি। এবার বিষয়টি আরও এক ধাপ এগিয়ে দিল চীনের স্মার্টফোন নির্মাতা শাওমি।

মোবাইল ফটোগ্রাফির সংজ্ঞা বদলে দিতে ক্যামেরার নতুন কনসেপ্ট নিয়ে আসছে শাওমি। প্রতিষ্ঠানটির নতুন মডেল ১২এস কনসেপ্ট এডিশনে জার্মানির বিখ্যাত ক্যামেরা লেন্স প্রস্তুতকারক সংস্থা লাইকার অ্যাটাচেবল লেন্স যুক্ত থাকবে। প্রয়োজন শেষে লেন্সটি খুলে রাখতে পারবেন ব্যবহারকারীরা।

শাওমি সম্প্রতি নতুন এই ফোনের টিজার ভিডিও শেয়ার করেছে। কোম্পানির পক্ষ জানানো হয়েছে, এই ফোনে লাইকা এম- সিরিজের যেকোনো লেন্স লাগানো যাবে।

ভিডিওতে জানানো হয়েছে, ১২এস আল্ট্রাতে রয়েছে দুটি এক ইঞ্চি সেন্সর। ইমেজ ফিল্ডের সেন্টারে দ্বিতীয় লেন্সটি বসানো হয়েছে, যেখানে এক্সটারনাল সেন্সর অ্যাটাচ করা যাবে। তবে এখনও বাণিজ্যিকভাবে এ ফোন লঞ্চ হয়নি।

শাওমি জানিয়েছে ডিএসএলআর ও মিররলেস ক্যামেরার বিভিন্ন ফিচার এই কনসেপ্ট ফোনের ক্যামেরা অ্যাপে ব্যবহার হয়েছে। থাকছে ফোকাস পিকিং, জেব্রা লাইন, হিস্টোগ্রামসহ আরও অনেক টুল। এই ক্যামেরায় ১০ বিটের রো ফাইল ক্যাপচার করা যাবে। যদিও এই ফোন সম্পর্কে খুব বেশি স্পেসিফিকেশন প্রকাশ্যে আসেনি।

এই কনসেপ্ট ফোনে লেটেস্ট স্ন্যাপ ড্রাগন ৮+ জেন ১ চিপসেট থাকবে। সঙ্গে রয়েছে ১২ জিবি র‍্যাম। ট্রিপল রিয়ার ক্যামেরায় রয়েছে ৫০ এমপি ১ ইঞ্চি সনি আইএমএক্স৯৮৯ প্রাইমারি সেন্সর। সেখানে অপটিকাল ইমেজ স্টেবিলাইজেশন সাপোর্ট রয়েছে। এছাড়াও এই ফোনে রয়েছে একটি ৪৮ এমপি পেরিস্কোপ ক্যামেরা ও একটি ৪৮ এমপি আলট্রা ওয়াইড ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য রয়েছে ৩২ এমপি ক্যামেরা।

Similar Posts

error: Content is protected !!